Get Flower Effect

জানতে হলে জানাতেও হবে....

কাঙ্খিত তথ্য জানতে সংশ্লিষ্ট ডানপাশের লেবেল এর উপর ক্লিক করুন। যেকোন পোস্ট যেকোন সময় আপডেট হতে পারে। তাই একবার সমাধান না পেলে পূনরায় ঐ পোস্টটি ভিজিট করুন। পূর্বের পোষ্টগুলো দেখতে চাইলে পুরাতন পোষ্ট-এ এবং নতুন পোস্টগুলোর জন্য হোম বাটনে ক্লিক করুন। যাদের জানা নেই শুধু তাদের জন্য .....

If you want to know more about online earning then please click here

Translate

চমক লাগানো পাঁচ প্রযুক্তি

১০ থেকে ১৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হয়েগেল বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিকস পণ্য মেলা কনজ্যুমার ইলেকট্রনিকস শো ২০১২।দীর্ঘ চার দশক ধরে চলছে এ আয়োজন। এবারের মেলার পাঁচটি বিশেষ পণ্যের বর্ণনাদেওয়া হলো। লিখেছেন নাসির খান

সবচেয়ে পাতলা ল্যাপটপ
এবারের সিইএসের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৬০টি নতুন প্রযুক্তির আল্ট্রাবুক দেখানো হবে। এগুলোর প্রতিটিতেই চেষ্টা করা হয়েছে আগের তুলনায় পাতলা, শক্তিশালী ও স্টাইলিশ করার। এগুলোর মধ্যে আকর্ষণের কেন্দ্রে রয়েছে এসার অ্যাস্পায়ার এস৫ আল্ট্রাবুক। মাত্র ১৫ মিলিমিটার পুরু এই ল্যাপটপটি বর্তমানে পৃথিবীর সবচেয়ে পাতলা ল্যাপটপ। অ্যাপেলের ম্যাকবুক এয়ারের চেয়ে দুই মিলিমিটার পাতলা এই ল্যাপটপটির ওজন এক কেজি ৩৫০ গ্রাম।

ওএলইডি টিভি
এলজি এবার ৫৫ ইঞ্চির একটি টেলিভিশন নিয়ে এসেছে এবং এটি মাত্র চার মিলিমিটার পুরু। টিভির পর্দা তৈরির জন্য অরগানিক লাইট এমিটিং ডায়োড (ওএলইডি) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এলজির ব্লগে দাবি করা হয়েছে, ওএলইডি পর্দা সবচেয়ে বেশিপ্রাণবন্ত রং দেখাতে পারে। এই মানের ছবি দেখানোর জন্য অন্যান্য পর্দা তৈরিতে যে খরচ, তার চেয়ে অনেক কম খরচে এই টেলিভিশন উৎপাদন করা সম্ভব।

উবুন্টু টিভি
মুক্ত অপারেটিং সিস্টেম উবুন্টু লিনাক্স এত দিন উইন্ডোজ ও ম্যাকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে আসছিল। এই মেলায় তারা উবুন্টুর একটি নতুন ইন্টারফেস প্রদর্শন করছে, যা টিভি বা সিনেমা দেখার মাধ্যম হিসেবে ব্যবহার করা যাবে। ক্যানোনিকাল যুক্তরাজ্যভিত্তিক একটি প্রতিষ্ঠান, এটা নিয়ে এসেছে। প্রতিষ্ঠানটি আশা করছে, শিগগিরই কোনো টিভি নির্মাতাপ্রতিষ্ঠানের সঙ্গে সমন্বিতভাবে তারা এটি বাজারজাত করা শুরু করতে পারবে। ক্যানোনিকাল ব্লগে বলা হয়েছে, ভবিষ্যতের টিভিগুলো কেমন হবে, সেটি এই উবুন্টু টিভি থেকে ধারণা পাওয়া যাবে। টিভি দেখার জন্য কেব্ল লাইন, বিশেষ চ্যানেল বক্স বা অতিরিক্ত কোনো ঝামেলা করার দরকার হবে না।

 উইন্ডোজ ৮ ট্যাবলেট


গত বছর উইন্ডোজ ৮ ফোনের একটি নমুনা দেখানোর পর মাইক্রোসফটের নতুন এই অপারেটিং সিস্টেম সম্পর্কে নতুন কোনো তথ্য দেওয়া হচ্ছিল না। এবারের এই প্রযুক্তি মেলায় মাইক্রোসফট তাদের নতুন উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোন দেখাচ্ছে। এই ফোনটি তৈরি করেছে স্যামসাং। উল্লেখ্য, গুগল অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণে চলা ট্যাবও স্যামসাং তৈরি করেছিল। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমটি এমনভাবে ডিজাইন করা হয়েছে,যেন এটি কি-বোর্ড ও মাউসযুক্ত কম্পিউটার এবং শুধু স্পর্শনির্ভর মোবাইল ফোন বা ট্যাবে ব্যবহার করা যায়।

গুগল অ্যান্ড্রয়েড টিভি
গুগলের অ্যান্ড্রয়েড ৪.০ আইস্ক্রিম স্যান্ডুইচভিত্তিক প্রথমটেলিভিশন নিয়ে এসেছেলেনোভো। ৪২ ও ৫৫ ইঞ্চির দুটি আলাদা সংস্করণ বর্তমানে কেবল চীনের বাজারে ছাড়া হবে। এই টিভির বিশেষত্ব হলো, এখানে গুগল টিভি সফটওয়্যার ব্যবহার করা হয়নি, যদিও সেটি অ্যান্ড্রয়েডের পূর্বের একটি সংস্করণের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। এই টিভিতে একটি ১.৫ গিগাহার্জের একটি প্রসেসর ব্যবহার করা হয়েছে, সঙ্গে রয়েছে ১ গিগবাইট র‌্যাম। এ ছাড়া এসডি কার্ড এবং ৫ মেগাপিক্সেলের ওয়েবক্যামও সংযুক্ত করা হয়েছে এই টিভিতে। টিভি রিমোটটি সম্পূর্ণরূপে স্পর্শনির্ভর এবং একই সঙ্গে ভয়েস কমান্ড ব্যবহার করতে এখানে মাইক্রোফোন রয়েছে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, টিভি ও কম্পিউটারের মধ্যকার পার্থক্যগুলো কমিয়ে আনার লক্ষ্যে তারা এ ধরনের টিভি তৈরি করছে।

 ইশারায় চলবে স্যামসাং টিভি 

কথার পাশাপাশি ইশারার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় এমন টেলিভিশন এনেছে স্যামসাং। লাস ভেগাসে অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় আন্তর্জাতিক আসর কনজজিউমার ইলেক্ট্রনিক্স শোতে এ টেলিভিশন প্রদর্শন করছে প্রতিষ্ঠানটি। টেলিভিশনটি বাসার সদস্যদেরও চিনতে সক্ষম। ইএস৮০০০ মডেলের ৫৫ ইঞ্চির সুপার ওএলইডি টেলিভিশনটি মেলায় উন্মোচন করেন স্যামসাং ইলেক্ট্রনিক্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট টিম বাক্সটার। তিনি জানান, এর ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে দর্শনার্থীর অঙ্গভঙ্গি অনুযায়ী পর্দায় কারসর নড়াচড়া করবে এবং কোনো অ্যাপ্লিকেশন চালু বা বন্ধ করবে।