Get Flower Effect

জানতে হলে জানাতেও হবে....

কাঙ্খিত তথ্য জানতে সংশ্লিষ্ট ডানপাশের লেবেল এর উপর ক্লিক করুন। যেকোন পোস্ট যেকোন সময় আপডেট হতে পারে। তাই একবার সমাধান না পেলে পূনরায় ঐ পোস্টটি ভিজিট করুন। পূর্বের পোষ্টগুলো দেখতে চাইলে পুরাতন পোষ্ট-এ এবং নতুন পোস্টগুলোর জন্য হোম বাটনে ক্লিক করুন। যাদের জানা নেই শুধু তাদের জন্য .....

If you want to know more about online earning then please click here

Translate

পেনড্রাইভ

পেনড্রাইভ ফরম্যাট হচ্ছে না?
কম্পিউটারে ভাইরাস আক্রমণ করলে অনেক সময় সেই কম্পিউটার থেকে পেনড্রাইভ ফরম্যাট করা যায় না। তখন পেনড্রাইভ ফরম্যাট করতে চাইলে Start থেকে Control Panel-এ গিয়ে Administrative tools-এ দুটি ক্লিক করুন। তারপর Computer Management-এ দুটি ক্লিক। এখন বাঁ পাশ থেকে Disk Management-এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভসহ সবগুলো ড্রাইভের তালিকা আসবে। এবার পেনড্রাইভের ওপর মাউস রেখে ডান ক্লিক করে ফরম্যাট করলে পেনড্রাইভ ফরম্যাট হবে।


পেনড্রাইভের বিকল্প স্বচ্ছ মেমোরি কার্ড

যুক্তরাষ্ট্রের রাইস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা স্বচ্ছ ও নমনীয় গড়নের থ্রিডি প্রযুক্তির ক্ষুদ্র মেমোরি চিপ উদ্ভাবন করেছেন, যা ফ্ল্যাশ ড্রাইভ বা পেনড্রাইভের বিকল্প হতে পারে। পাশাপাশি পাতলা মডেলের মোবাইল ও কম্পিউটারেও এটি ব্যবহূত হতে পারে। গবেষকদের দাবি, ক্ষুদ্র এ চিপটি কাগজের মতো ভাঁজ করা সম্ভব এবং ১০০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা সহনশীল। পাশাপাশি বিভিন্ন প্রতিকূল পরিবেশেও এ মেমোরি চিপের কোনো ক্ষতি হয় না।
ন্যাশনাল মিটিং অ্যান্ড এক্সপোজিশন অব দি আমেরিকান কেমিক্যাল সোসাইটির ২৪৩তম সভায় এ চিপ-সংক্রান্ত তথ্য দিয়েছেন গবেষকেরা। গবেষকদের বরাতে এক খবরে সায়েন্স ডেইলি জানিয়েছে, মঙ্গলগ্রহের মতো প্রতিকূল পরিবেশেও তথ্য সংরক্ষণ করে রাখতে সক্ষম এই চিপ। অভিনব এ মেমোরি চিপটির ভেতরে থ্রিডি বা ত্রিমাত্রিক কাঠামো ব্যবহার করা হয়েছে। এ কারণেই ডিভাইসটি ক্ষুদ্র হলেও এতে প্রচুর তথ্য সংরক্ষণ করে রাখা সম্ভব। গবেষণার নেতৃত্বে ছিলেন জেমস এম ট্যুর।
গবেষক ট্যুর নতুন এই মেমোরি চিপ প্রসঙ্গে জানিয়েছেন, ইলেকট্রনিক শিল্পের জন্য দারুণ এক আবিষ্কার এই চিপ, যা ফ্ল্যাশ মেমোরির বিকল্প হিসেবে কাজ করবে। বর্তমানে বাজারে থাকা মেমোরি ড্রাইভগুলোর তুলনায় নতুন চিপটির অনেক সুবিধা। থ্রিডি মেমোরি প্রযুক্তির এই চিপটি কম জায়গায় বেশি তথ্য সংরক্ষণ করতে পারে।
সিলিকন অক্সাইডের ওপর কয়েক স্তরের গ্রাফিনি বসিয়ে চিপটি তৈরি করা হয়েছে। গ্রাফিনি হচ্ছে পাতলা কার্বনের স্তর। গবেষক ট্যুর জানিয়েছেন, নতুন এ চিপটি নিত্যব্যবহার্য স্বচ্ছ উইন্ডশিল্ডের মধ্যেও বসানো সম্ভব। কাচের মধ্যে বসানো হলে এটি উইন্ডশিল্ডের পাশাপাশি তথ্য সংরক্ষণের কাজ করতেও সক্ষম হবে। পরীক্ষার জন্য গবেষকেরা এ চিপ ২০১১ সালের আগস্ট মাসে রাশিয়ার একটি মহাকাশযানে ব্যবহার করেছিলেন। কিন্তু নভোযানটি ধ্বংস হয়ে যাওয়ায় চিপের আর কোনো সন্ধান তাঁরা পাননি।
জানা গেছে, ২০১২ সালে উচ্চ তেজস্ক্রিয়তাযুক্ত মহাশূন্যের পরিবেশে এ চিপটি নিয়ে আরও পরীক্ষা চালাবেন গবেষকেরা।
হালের টাচ স্ক্রিন তৈরিতে ইনডিয়াম টিন অক্সাইড ও কাচ ব্যবহার করা হয়, যা ভঙ্গুর। কিন্তু স্বচ্ছ ও নমনীয় প্লাস্টিকের এ চিপটির আকার এতটাই ক্ষুদ্র হয়েছে যে ভবিষ্যতে ডিভাইসগুলোতে এ চিপের ব্যবহার ডিভাইসের আকার আরও পাতলা করতে নির্মাতাদের উত্সাহ জোগাবে।
গবেষকেরা এরই মধ্যে চিপটির পেটেন্ট করিয়ে নিয়েছেন। চিপটি বাজারে আনার জন্য নির্মাতাদের সঙ্গে আলোচনা চলছে বলেই জানিয়েছেন এর উদ্ভাবক ট্যুর।