Get Flower Effect

জানতে হলে জানাতেও হবে....

কাঙ্খিত তথ্য জানতে সংশ্লিষ্ট ডানপাশের লেবেল এর উপর ক্লিক করুন। যেকোন পোস্ট যেকোন সময় আপডেট হতে পারে। তাই একবার সমাধান না পেলে পূনরায় ঐ পোস্টটি ভিজিট করুন। পূর্বের পোষ্টগুলো দেখতে চাইলে পুরাতন পোষ্ট-এ এবং নতুন পোস্টগুলোর জন্য হোম বাটনে ক্লিক করুন। যাদের জানা নেই শুধু তাদের জন্য .....

If you want to know more about online earning then please click here

Translate

রুটকিট কি এবং কিভাবে হ্যান্ডেল করবেন

ম্যালওয়্যার প্রোগ্রামারদের একটি পছন্দের টুল হল এই রুটকিট। যে কম্পিউটারে আক্রমন করে থাকে সেই কম্পিউটারে নিজের আই.ডি কে লুকিয়ে রাখার জন্য ম্যালওয়্যার প্রোগ্রামাররা এই টুল ব্যবহার করে থাকে। ম্যালওয়্যার প্রোগ্রামাররা সাধারনত ট্রাফিক মনিটরিং এবং কিস্ট্রোক পর্যবেক্ষন করার জন্য ব্যবহার করে থাকে। এই রুটকিট যে অপকর্ম টি সম্পাদন করে থাকে তা হল এটি আপনার সিস্টেমে হ্যাকারদের ব্যবহারের উপযোগী একটি "ব্যাকডোর" তৈরী করে দেয়। যার মাধ্যমে আপনার নেটওয়ার্কের অন্যান্ন মেশিন ও আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এবং ধীরে ধীরে আপনার কম্পিউটারকে এই জিনিস ডিটেকশানের জন্য অনুপযোগী করে ফেলে।
রুটকিট নিয়ে একটু ঘাটাঘাটি করতে করতে আমার টেনশানটা বেড়ে গেল। সাথে সাথে মেজাজটাও ( অনেক হয়রানি তে আছি। গত তিন দিনে ৪বার ওএস ফরম্যাট দিয়েছি। আবার একটা উটকো ঝামেলার সাথে পরিচয় হল ) কারন আমি রুটকিট এর ব্যাপারে জানতাম না।
ভাবলাম এটাও না কোনদিন আবার সিন্দাবাদের ভূতের মত আমার কম্পিউটারটাকে জেকে ধরে। তাই সহজ কিছু নিস্তার পাওয়ার উপায় খুজছিলাম। যে উপায়টি আমার কাছে সবচেয়ে সহজ মনে হয়েছে তার কথাই আপনাদের কাছে তুলে ধরব।
রুটকিটের মত অবাঞ্চিত জিনিসের হাত থেকে নিস্তার পাওয়ার জন্যে বহুল পরিচিত সিকিউরিটি কোম্পানী mcAfee একটি ফ্রী সার্ভিস চালু করেছে "রুটকিট ডিটেকটিভ"
এই রুটকিট ডিটেকটিভ আপনাকে আপনার কম্পিউটারের বিভিন্ন ফাইলগুলো দেখার যে ফিচারগুলো যোগ করেছে সেগুলো হল
১. হিডেন প্রসস এবং ফাইল
২. হিডেন রেজিস্ট্রি কী / ভ্যালু
৩. হুক্ড্ সার্ভিস
৪. হুকড্ এক্সপোর্ট এবং ইম্পোর্ট
৫. সামগ্রিক প্রসেস এর ইনফরমেশান
আপনি এখান থেকে   রুটকিট ডিটেকটিভ সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন। অনেক ছোট ফাইল যা ৫মিনিটের ও কম সময়ে ডাউনলোড হয়ে যাবে।
নামানোর পর আপনি আপনার সম্পূর্ন সিস্টেমকে স্ক্যান করুন। এতে যদি আপনার কম্পিউটারের জন্য ক্ষতিকর কোন কিছু ডিটেক্ট করা হয় তাহলে আপনি ডিলিট অথবা রিনেম ও করতে পারবেন। তাছাড়া প্রসেস টারমিনেট এবং রেজিষ্ট্রী এন্ট্রী ও মুছে দিতে পারবেন।
আপনি যদি কোন ফাইলের ব্যাপারে সিওর না হয়ে থাকেন এবং মনের মধ্যে খুতখুতানি ভাব চলেই আসে সে ক্ষেত্রে আপনি আপনার স্ক্যান রিপোর্ট   mcAfee'র এ্যানালাইসিস ফার্মে পাঠিয়ে দিতে পারেন। যেখানে এক্সপার্টরা এটা নিয়ে আরো গবেষনা চালাবে। এবং আপনার ইমেইল ঐ্যাড্রসটিও সাবমিট করতে হবে কারন আপনার স্ক্যানিং রিপোর্ট এ্যানালাইসিসের রিপোর্ট আপনাকে মেইল করে জানানো হবে।