Get Flower Effect

জানতে হলে জানাতেও হবে....

কাঙ্খিত তথ্য জানতে সংশ্লিষ্ট ডানপাশের লেবেল এর উপর ক্লিক করুন। যেকোন পোস্ট যেকোন সময় আপডেট হতে পারে। তাই একবার সমাধান না পেলে পূনরায় ঐ পোস্টটি ভিজিট করুন। পূর্বের পোষ্টগুলো দেখতে চাইলে পুরাতন পোষ্ট-এ এবং নতুন পোস্টগুলোর জন্য হোম বাটনে ক্লিক করুন। যাদের জানা নেই শুধু তাদের জন্য .....

If you want to know more about online earning then please click here

Translate

অনলাইনে টাকা আয়ের কয়েকটি সহজ উপায়

ওয়ার্ডপ্রেসে থিম সেটআপ: গত সংখ্যায় আমরা দেখেছি কিভাবে ওয়ার্ডপ্রেসের জন্য গুগুলে সার্চ দিয়ে ফ্রী থিম ডাউনলোড করা যায়।  ডাউনলোড করা থিমগুলি ওয়ার্ডপ্রেসে ইনস্টল করা যায় দুই ভাবে। সহজ পদ্ধতিটা হচ্ছে ড্যাশবোর্ড থেকে থিমফাইল আপলোড করা। এক্ষেত্রে থিমের ফাইলগুলি জিপ ফরমেটের হতে হবে। যদি অন্য কোন ফরমেটে থাকে তাহলে হবে না। জিপ ফাইলটি আপলোড করার জন্য Install Themes পেজের উপরের সেকসনে দেখুন Upload লিংক আছে এটিতে ক্লিক করুন। ওপেন হওয়া পেজটির থেকে Choose File বাটনটিতে ক্লিক করুন। ওপেন বক্স থেকে আপনার থিমের জিপ ফাইলটি সিলেক্ট করুন। এবং ডান পাশ থেকে Install Now বাটনটিতে ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যে আপনার থিমটি আপলোড হয়ে অটোমেটিক ইনস্টল হয়ে যাবে।
ওয়ার্ডপ্রেসে থিম ইনস্টল করার আরেকটি উপায় হচ্ছে Ftp সফটওয়্যার দিয়ে থিম ফাইলগুলো ওয়েব সার্বারে আপলোড করা। Ftp  সফটওয়্যার হিসাবে আমরা এর আগে ফাইলজিলা নিয়ে কাজ করেছি। ফাইলজিলা হচ্ছে সবছেয়ে সহজ এবং ফ্রী Ftp  সফটওয়্যার।
ফাইলজিলার সাহায্যে থিম আপলোড করার জন্য ডাউনলোড করা থিম ফাইলটি আনজিপ করুন। এবং ফাইলজিলা চালু করে আপনার এফটিপি একাউন্ট ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে ওয়েব সার্ভারের সাথে কানেক্ট করুন। এফটিপি ইউজার নেম এবং পাসওয়ার্ড পাবেন আপনার ওয়েবহোস্টিং কোম্পানি থেকে, সাধারনত সিপ্যানেলের উইজার নেম এবং পাসওয়ার্ডই আপনার মূল এফটিপি একাউন্টের কাজ করে। (এই প্রক্রিয়াটি আমি আগে আলোচনা করেছি, তারপরও কারও সমস্যা হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন)। কানেক্ট হওয়ার পর ডানপাশের প্যান থেকে ওয়েব সার্ভারের /public_html/wp-content/themes ফোল্ডারটিতে প্রবেশ করুন এবং বামপাশের প্যান থেকে থিমফোল্ডারটি ড্রাগ করে ডান পাশের প্যানে ছেড়ে দিন। আপনার ইন্টারনেটের স্পীড এবং থীম ফাইলের আকার ভেদে কিছুক্ষনের মধ্যে সব ফাইল ওয়েব সার্ভারে আপলোড হয়ে যাবে।
এবার ড্যাশবোর্ড থেকে Appearance > Themes মেনুতে ক্লিক করুন। দেখুন আপনার ইনস্টল করা অথবা ফাইলজিলা দিয়ে আপলোড করা সব থিম এখানে দেখানো হচ্ছে, যে থিম টি ব্যাবহার করতে আগ্রহী তার নিচ থেকে Activate লিংকটিতে ক্লিক করুন তাহলেই থিমটি আপনার ওয়েবসাইটের জন্য কাজ করা শুরু করবে।
এবার আপনার থিমের বিভিন্ন অপশন পরিবর্তন করার কাজ। আমি আগেই বলেছি একেক থিমের কাজ একেক রকম তাই তাদের অপশনও একেক রকম। এখানে আমি ওয়ার্ডপ্রেসের নিজস্ব থিম Twenty Eleven নিয়ে আলোচনা করছি। এই থিম ওয়ার্ডপ্রেস লোড হওয়ার সাথে সাথে সয়ংক্রিয়ভাবে লোড হয়ে যায় তাই একে আলাদাভাবে লোড বা ইনস্টল করার প্রয়োজন হয়না। আর এই থমটি অনেকটা ইউজার  ফ্রেন্ডলী এবং লাইটওয়েট তাই ওয়েবসাইট লোড হওয়ার সময় এটি দ্রুত রেসপন্স করে।
থিমের অপশনে প্রবেশ করার জন্য ড্যাশবোর্ড থেকে Appearance > Theme Options মেনুতে ক্লিক করুন। Twenty Eleven Theme Options নামে  একটি পেজ ওপেন হল। এখানে তিনটি অপশন আছে। প্রথম অপশনটি হচ্ছে Color Scheme। এই থিমটি দুটি কালার সাপোর্ট করে। প্রথমটি হচ্ছে সাইটের পেজগুলি সাদাকালারের থাকবে এবং লেখাগুলি কালো থাকবে। আর পরের অপশনটি হচ্ছে সাইটের পেজগুলি কালো কালারের থাকবে এবং লেখাগুলি সাদা কালারের হবে। আপনার যেটি পছন্দ সেটিতে ক্লিক করুন।
পরের অপশনটি হচ্ছে Link Color। একটি ওয়েবসাইটে সাধারনত অনেকগুলি লিংক থাকে, সাইটের লিংকগুলি কি কালারের হবে সেটা এখান উল্লেখ করতে হবে। ওয়েবের কালারের একটি কোড আছে যাকে আমরা ওয়েব কালার কোড বলি। এই অপশনে আপনাকে পছন্দের কালারটির কোড দিতে হবে। কালার কোড যানা না থাকলেও সমস্যা নেই, ডানপাশের Select a Color বাটনটিতে ক্লিক করলে একটি কালারফুল পপআপ ওপেন হবে। মাউসের সাহায্যে এখানথেকে যেকোন কালার সিলেক্ট করলে কালার কোড বক্সে সে কালারের জন্য কোড পরিবর্তন হয়ে যাবে।
তার পরের অপশনটি হচ্ছে Default Layout। এখানথেকে আপনি নির্ধারিত করে দিতে পারেন সাইটের সাইডবারটি ডান পাশে নাকি বামপাশে হবে কিংবা সাইডবার ছাড়াও সাইট তৈরী করতে পারেন। সব অপশন সিলেক্ট করার পর নিচ থেকে Save Changes বাটনে ক্লিক করুন, তাহলে আপনার পরিবর্তনগুলি সেভ হবে।
এবার আমরা পরিবর্তন করব আমাদের সাইটের ব্যাকগ্রাউন্ড। আমরা অনেক সাইট ব্রাউজ করার সময় দেখি সাইটের কনন্টেন্ট এর নিচে বিভিন্ন ছবি থাকে অথবা সাইটটির ব্র্যাকগ্রাউন্ডে কালার থাকে। আপনিও আপনার সাইটের মধ্যে তা সংযোজন করতে পারেন। তার জন্য ড্যাশবোর্ড থেকে Appearance > Background মেনুটিতে ক্লিক করুন (সব থিমে এই অপশন নাও থাকতে পারে)। এবারএবার দেখুন Custom Background পেজটি ওপেন হলো, এখানে দুটি অপশন আছে, প্রথমটি হচ্ছে Background Image, ব্র্যাকগ্রাউন্ড হিসাবে কোন ছবি দিলে তার জন্য Choose File লেখা বাটনটিতে ক্লিক  করে কম্পিউটার থেকে ছবি সিলেক্ট করে ডানপাশের Upload বাটনে ক্লিক করুন তাহলে ছবিটি আপলোড হয়ে যাবে। তবে ডাইরেক্ট ছবি দেওয়ার ছেয়ে ছবিটি জলছাপ করে দিলে সাইটের মূল কনটেন্ট এর সাথে সমস্যা সৃষ্টি করেনা। এবং খেয়াল রাখবেন ছবির ফাইল সাইজ যত ছোট রাখা যায় তত দ্রুত সাইট লোড হবে (সাইটের ভাল পারফর্মের জন্য ব্র্যাকগ্রাউন্ড ছবি না দেওয়াই ভাল)।
পরের অপশনটি হচ্ছে Display Options। এই অপশনটি হচ্ছে সাইটের ব্র্যাকগ্রাউন্ড কালার দেওয়ার জন্য। এখানেও কালার কোড দিতে হয়। তবে কালার দেখেও নির্বাচন করা যায়, তার জন্য ডানপাশের Select a Color লেখাটিতে ক্লিক করলে একটি ভিজুয়্যাল কালারবার আসবে, সেখান থেকে মাউসের সাহায্যে কালার সিলেক্ট করলে সয়ংক্রিয়ভাবে কালার কোড পরিবর্তন হয়ে যাবে। সব কাজ করে নিচথেকে Save Changes লেখা বাটনটিতে ক্লিক করে আপনার পরিবর্তন সেভ করুন।
এবার আমরা পরিবর্তন করব আমাদের ওয়েব সাইটের হেডার অংশ। তার জন্য ড্যাশবোর্ড থেকে Appearance > Header মেনুতে ক্লিক করুন (সব থিমে এই অপশন নাও থাকতে পারে)।  এবারএবার দেখুন Custom Header পেজটি ওপেন হলো। এখানে উপরের অংশে Preview দেখাচ্ছে। বর্তমানে আমাদের সাইটটির হেডারের উপরের অংশে আছে সাইটের নাম যাকে আমরা সাইটের টাইটেলও বলে থাকি। তার নিচে আছে একটি ইমেজ। এই ইমেজটি পরিবর্তন করে আমাদের পছন্দমত ইমেজ দেওয়ার জন্য Choose File লেখা বাটনটিতে ক্লিক করে কম্পিউটার থেকে ছবি সিলেক্ট করে ডানপাশের Upload বাটনে ক্লিক করুন তাহলে ছবিটি আপলোড হয়ে যাবে।  ছবিটি আপলোড হয়ে গেলে এটি সিলেক্ট করুন। আপনি একটির ছবি না দিয়ে অনেক গুলি ছবিও ব্যাবহার করতে পারেন। তাহলে প্রতিবার আপনার সাইট লোড হওয়ার সময় আলাদা আলাদা ছবি দেখাবে হেডার অংশে। তার জন্য আবার Choose File লেখা বাটনটিতে ক্লিক করে কম্পিউটার থেকে ছবি সিলেক্ট করে ডানপাশের Upload বাটনে ক্লিক করুন তাহলে ছবিটি আপলোড হয়ে যাবে। একের অধিক ছবি ব্যাবহারের জন্য Random: Show a different image on each page অপশনটিতে ক্লিক করুন। তার নিচের অপশনটি থেকে নির্ধারিত করতে পারবেন সাইটের হেডারের লেখার কালার। সব অপশন ঠিক করে নিচ থেকে Save Changes লেখা বাটনটিতে ক্লিক করে পরিবর্তনগুলি সেভ করুন।  আজ এই পর্যন্তই, ভাল থাকুন। আগামী সংখ্যায় দেখুন…
পাঠকদের কোন বিষয়ে জানার থাকলে মেইল করুন: skapon93@gmail.com