Get Flower Effect

জানতে হলে জানাতেও হবে....

কাঙ্খিত তথ্য জানতে সংশ্লিষ্ট ডানপাশের লেবেল এর উপর ক্লিক করুন। যেকোন পোস্ট যেকোন সময় আপডেট হতে পারে। তাই একবার সমাধান না পেলে পূনরায় ঐ পোস্টটি ভিজিট করুন। পূর্বের পোষ্টগুলো দেখতে চাইলে পুরাতন পোষ্ট-এ এবং নতুন পোস্টগুলোর জন্য হোম বাটনে ক্লিক করুন। যাদের জানা নেই শুধু তাদের জন্য .....

If you want to know more about online earning then please click here

Translate

বিনামূল্যে তৈরি করুন আপনার প্রতিষ্ঠানের ফোরাম

আপাতদৃষ্টিতে ব্লগ এবং ফোরামকে এক মনে হলেও এ দুয়ের মধ্যে রয়েছে কিছু মৌলিক পার্থক্য। যেমন, ব্লগ মূলত একজন মানুষের মুক্তকণ্ঠে কথা বলার একটি উন্মুক্ত স্থান। এখানে একজন ব্লগার তার নিজের ইচ্ছেমতো যেকোন বিষয়ে লিখতে পারে। এখানে সে লিখতে পারে তার দেশভাবনা, তার চিন্তাধারা, তার মুক্তমনের কথা, কিংবা শুধুই নিজের জীবনী। এখানে তার ব্লগের ভিজিটররা তাদের মতামত ব্যক্ত করতে পারেন। এই মতামত ইচ্ছে করলে সংশ্লিষ্ট ব্লগার মুছেও ফেলতে পারেন, রাখতেও পারেন। এটা পুরোপুরিই নির্ভর করে ঐ ব্লগারের স্বাধীন ইচ্ছার উপর। অন্যদিকে একটি ফোরাম হচ্ছে একটি আলোচনা বোর্ডের মত। এখানে নির্দিষ্ট কিছু বিভাগ থাকবে যেখানে আপনি সংশ্লিষ্ট যেকোন বিষয়ে আলোচনা শুরু করতে পারেন। এটি একটি উন্মুক্ত বিতর্ককেন্দ্র বলা যেতে পারে। এখানে থাকতে পারে হাজারো মানুষের হাজারো মন্তব্য। এছাড়া ফোরামে উত্থাপিত প্রত্যেকটি বিষয়ের একটি থ্রেড থেকে যায়। অর্থাৎ, একটি ফোরামকে তুলনা করা যেতে পারে একটি বিতর্কভিত্তিক সাইট হিসেবে যেখানে একটি ব্লগকে তুলনা করা যেতে পারে ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক জার্নাল, চিন্তাধারা, সংবাদ কিংবা স্রেফ জার্নাল।

ব্লগ এখন অতি সহজলভ্য একটি জিনিস। আপনি চাইলে দু'তিনটি ক্লিকের মাধ্যমেই একটি ব্লগ করে তুলতে পারেন ওয়ার্ডপ্রেস কিংবা এজাতীয় ফ্রি ব্লগিং প্লাটফর্মে। কিন্তু আপনি কি জানেন কোনরকম টেকনিক্যাল নলেজ ছাড়াই আপনি পুরো একটি ফোরামও গঠন করে ফেলতে পারেন?

হ্যাঁ, লিফোরা নিয়ে এসেছে আপনার জন্য সেই সুবিধা। লিফোরাতে আপনি চাইলে বিনামূল্যে সেট-আপ করে নিতে পারবেন একটি নিজস্ব ফোরাম। লিফোরা ফোরামের রয়েছে আকর্ষণীয় কিছু টেমপ্লেট, সহজ কাস্টোমাইজেশন, অডিও ভিডিও ইত্যাদি মিডিয়া সাপোর্ট, আরএসএস ফিড সুবিধা, মডারেশনের সুবিধা, স্প্যাম ব্লকিং টেকনোলজি, লেখার জন্য WYSIWYG এডিটরসহ আরো বেশ কিছু আকর্ষণীয় ফিচার। আপনি লিফোরা ফোরামে ফোরাম হোস্ট করলে আপনার ফোরামের সদস্যদের আপনি সহজেই নিউজলেটার বা ইমেইল পাঠাতে পারবেন। এছাড়াও রয়েছে ব্যবহারবান্ধব অ্যাডমিন প্যানেল যা আপনাকে বুঝতেই দেবে না যে আপনি কত জটিল কোডের কাজ অনায়াসে বিনা পরিশ্রমে করে যাচ্ছেন।

এখানে ক্লিক করে আপনি লিফোরায় রেজিষ্ট্রেশন করতে পারেন। রেজিষ্ট্রেশনের সহজ কয়েকটি ধাপ পেরিয়েই আপনি পেয়ে যাবেন আপনার ফোরাম তৈরির জন্য প্রয়োজনীয় টুলস যেমন টেমপ্লেট, কাস্টোমাইজেশন টুল, বন্ধুদেরকে আমন্ত্রণ করার টুল ইত্যাদি ইত্যাদি।



লক্ষ্যণীয়ঃ ফোরাম মূলত তৈরি করা হয়ে থাকে একটি সংস্থা বা প্রতিষ্ঠানের সদস্যদের একত্র করা ও তাদেরকে আলোচনায় অংশ নেয়ার সাহায্যার্থে। ব্যক্তিগত কাজে (যেমন ব্লগের বিকল্প হিসেবে) ফোরাম হোস্ট করা বোকামী। কারণ ফোরাম তৈরিই হয় এর সদস্যদেরকে লেখা পোস্ট করার সুবিধার্থে। সুতরাং আপনার ছোটখাট সংস্থা বা প্রতিষ্ঠানের সদস্যদের একত্র করতে আপনি একটি ফোরাম ডেভেলপ করতে পারেন। আর যদি কোডিংয়ের জটিলতায় যেতে না চান, তাহলে লিফোরা তো আছেই।
উল্লেখ্য, সহজ, আকর্ষণীয় ও ব্যবহারবান্ধবতার জন্য লিফোরা ফোরাম ব্রিটিশ ব্রডকাষ্টিং করপোরেশন (বিবিসি)তে ফিচার করা হয়েছিল।